কোভিড -১৯: আজ আপনার যা জানা দরকার

 ভারত চায় একেবারে নতুন পরীক্ষামূলক প্রোটোকল। সত্যই, করোনাভাইরাস রোগের (কোভিড -১৯) সংক্রমণ বৃদ্ধি পেতে যে দেশটি অধ্যবসায় চালিয়ে যাচ্ছে তারা তাদের একটি চায়। ইনভয়েস গেটস, মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা পিতা, এবং সুস্পষ্টর সাথে যুক্ত পয়েন্টগুলির সাথে সম্পর্কিত অনেক সুস্পষ্ট চিন্তাবিদদের মধ্যে একটি এটি স্বীকৃত। সর্বশেষ সাক্ষাত্কারে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পরীক্ষার কোর্সের কঠোরভাবে গুরুত্বপূর্ণ ছিলেন, যতটা সময়কাল পর্যন্ত এটি উত্তেজনাকর। গেটসের পয়েন্টগুলি প্রবেশ এবং বিলম্বের সাথে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু লোক তার বা তার ফলাফলের জন্য 10 সপ্তাহের মতো প্রতি সপ্তাহে প্রস্তুত। এটি সহায়তা করে না। যাঁরা পরীক্ষা করবেন তারা প্রত্যেকে আলাদা করা বা স্ব-বিচ্ছিন্নতায় নয়, যা প্রাথমিক ফলাফলের প্রস্তাব দেয় যে তাদেরকে আলাদা করে রাখতে হবে এবং অতিরিক্ত লোকদের সংক্রামিত হতে বাধা দিতে পারে (সংক্রমণের শৃঙ্খলটি কীভাবে ক্ষতিগ্রস্থ হয় সেভাবেই)।

image source: https://www.hindustantimes.com

বিষয়টি হ'ল কোভিড -১৯ এর সবচেয়ে সেরা পরীক্ষা, রেণু পরীক্ষাগুলি যেমন রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রেসপন্স (আরটি-পিসিআর) এক নজরে দেখে, ফলাফলগুলি দেখানোর জন্য সর্বনিম্ন 48 ঘন্টা সময় নেয়। লজিস্টিকস এবং ব্যাকলগগুলিতে দেরি করে এবং বিলম্বগুলি এ জাতীয় পরীক্ষাগুলির জন্য যে ফলাফল আসে তা তিন থেকে চার দিনের মধ্যে থাকে। এটিই ভারতের বেশিরভাগ রাজ্যে জনসাধারণের কল্যাণকারী কর্মকর্তাদের দ্বারা উদ্ধৃত পরিমাণ (এবং সর্বনিম্ন কয়েকটি রাজ্যে পুরো বা আংশিক লকডাউনগুলি এখনও রয়েছে, তবে কিছুটা বল প্রয়োগের পৃথকীকরণ এবং সামাজিক দূরত্ব থাকতে পারে), যদিও গবেষণা রয়েছে কিছু রাজ্য থেকে বিলম্ব। আসল ঘটনাটি হ'ল, ভারত তার টেস্টিং বিনোদনকে উন্নত করেছে এবং এক হাজারের মধ্যে কয়েক দিন ধরে এখন একদিনে সর্বনিম্ন 500,000 আরটি-পিসিআর পরীক্ষা দিতে পারে।


তবে অতিরিক্ত চাওয়া হয়, এবং সাধারণত সময়টি মূলত হয় - যা আমাদের দ্রুত অ্যান্টিজেন পরীক্ষায় নিয়ে আসে, যা এখন ভারতে পরীক্ষা নেওয়া চতুর্থ (এবং কিছু দিন কিছুটা অতিরিক্ত) পরীক্ষার জন্য।


এই কলামটি আগে থেকেই অ্যান্টিজেন পরীক্ষাগুলিকে কেন্দ্র করে এবং যখন সেগুলি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। কেবল বলুন (এবং এই লেখকের জায়গায় কোনও পরিবর্তন নেই), অ্যান্টিজেন পরীক্ষাগুলি সর্বাধিক ব্যবহৃত হয় যখন সময় নয়, ক্ষমতা নয়, সীমাবদ্ধ থাকে। সামর্থ্যের সীমাবদ্ধতা মোকাবেলার একটি পদ্ধতি হ'ল অতিরিক্ত সক্ষমতা অর্জন করা। সুতরাং, যদি কোনও সিভিডিং স্পট বা কনটেন্টমেন্ট জোনের কোভিড -১৯ পরিস্থিতি শীর্ষস্থানীয় হয়ে উঠছে এবং সংক্ষিপ্ত সময়ের মধ্যে অসংখ্য লোককে পরীক্ষা করতে পারে এবং অতিরিক্ত সংক্রমণের বর্ধিত করার জন্য দূষিতদের সাথে আলাদা করতে বা ডিল করতে পারে এমন কোনও অ্যান্টিজেন থাকতে পারে দেখুন খুব ভাল ম্যাচ হতে পারে। অথবা, যদি মার্কিন যুক্তরাষ্ট্রে, পরীক্ষাগুলি প্রতি সপ্তাহে 10 থেকে 10 দিন সময় নেয়, তবে কোনও অ্যান্টিজেন একবার লক্ষ্য করে লক্ষ্য অর্জন করতে পারে। এই পরীক্ষাগুলির ফলাফলগুলি প্রায়শই অনসাইটে, এবং পুরো ঘন্টা জুড়ে থাকে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যান্টিজেন পরীক্ষার জন্য হঠাৎ কোলাহল করার কারণ ব্যাখ্যা করতে পারে (এবং এটি স্পষ্ট যে এর পরিস্থিতি কয়েকটি রাজ্যে বা কয়েকটি অঞ্চলে যে পরিস্থিতি ছড়িয়ে পড়ছে তাতে ভুল জায়গায় স্থান দেওয়া হবে না; উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়ার উপাদানগুলি নিখুঁত প্রার্থী হিসাবে উপস্থিত হবে) যেমন পরীক্ষা)। এটি ভারতেও প্রযোজ্য - অ্যান্টিজেন পরীক্ষাগুলি উপকূলবর্তী অঞ্চল এবং উপদ্বীপের উপাদানগুলিতে ইতিবাচকভাবে সহায়তা করবে যা পরিস্থিতিতে পরিস্থিতিতে উত্থান দেখছিল।


তবে (এবং এটি একটি বিরাট একটি), অ্যান্টিজেন পরীক্ষার একটি অপূর্ণতা রয়েছে, যা এই কলামটির পূর্ববর্তী কিস্তিতে আরও একবার কথা হয়েছিল - অত্যধিক মিথ্যা ধ্বংসাত্মক ফি। যার অর্থ হ'ল দূষিত নির্দিষ্ট ব্যক্তিকে অনিবন্ধিত হিসাবে স্বীকৃত। বেশ কয়েকটি বিশ্লেষণ গবেষণার সাথে সামঞ্জস্য রেখে মিথ্যা নেগেটিভের অনুপাত 20% থেকে 50% এর মধ্যে রয়েছে। এটি প্রমাণ করে যে 5 জন লোকের মধ্যে সর্বনিম্ন একজন এবং দু'জনের মধ্যে একজন, ভুলভাবে ভাইরাস বহন না করেই অনিচ্ছাকৃত হিসাবে স্বীকৃত। এই ত্রুটিটির মূল কারণ (এটি এক নয়) ভাইরাল প্রোটিনকে প্রশস্ত করার জন্য অ্যান্টিজেন পরীক্ষার অভাবের মতো বলে মনে হবে (আলাদাভাবে, আরটি-পিসিআরগুলির ভাইরাসটির ভিত্তিতে ভাইরাসের এমনকি চিহ্ন চিহ্নিত করতে নমনীয়তা রয়েছে) জেনেটিক উপকরণ, যা তাদের সঠিক করে তোলে)। তো, এর উত্তর কী?


স্পষ্টতই, উত্তরের একটি অংশ ইতোমধ্যে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল অ্যানালাইসিস বা আইসিএমআর দ্বারা জারি করা নিয়মের একটি অংশ, যার অ্যান্টিজেন টেস্টিং প্রোটোকলের অংশ হিসাবে - এগুলি কোভিড -১৯ বা এসআরআই (চরম তীব্র শ্বাস-প্রশ্বাসের লক্ষণ সহ) সংক্রমণ) যারা অ্যান্টিজেনে ধ্বংসাত্মক বলে প্রমাণিত হন তারা একবার দেখুন, আরটি-পিসিআর পরিচালিত হবেন একবার দেখুন।


অন্য একটি হতে পারে যে কোনও অ্যান্টিজেনের জন্য প্রদর্শিত কারও কাছ থেকে বেশ কয়েকটি নমুনা নেওয়া (যথেষ্ট হওয়া উচিত) দুটি পরীক্ষা-নিরীক্ষা করার জন্য আদর্শভাবে দুটি সম্পূর্ণ পৃথক অ্যান্টিজেন পরীক্ষা (প্রতিটি সম্পূর্ণ আলাদা) ব্যবহার করা, বা যদি অনিবার্য হয়, এমনকি স্বতন্ত্র এক পৃথকভাবে। যদি 2 এর মধ্যে কোনও তাত্পর্য হয় তবে ফলাফলগুলি একবার দেখুন, তবে অবশ্যই নির্দিষ্ট ব্যক্তিকে অনুরোধ করতে হবে আরটি-পিসিআর একবার দেখে নিন।


অতিরিক্ত ভারতীয় রাজ্যগুলি অ্যান্টিজেন পরীক্ষাগুলি ব্যবহার করে (আরটি-পিসিআর পরীক্ষার পাশাপাশি, এবং কখনই যখন তাদের ব্যবহারের প্রয়োজন হয় না), আইসিএমআরকে একটি নতুন পরীক্ষামূলক প্রোটোকলকে চ্যালেঞ্জ জানানো উচিত যা ম্যান্ডেট করে: যখন অ্যান্টিজেন পরীক্ষাগুলি ব্যবহার করা যেতে পারে; কিভাবে অ্যান্টিজেন পরীক্ষা

0/Post a Comment/Comments

Previous Post Next Post