ভারতীয় রেলপথ ‘বাংলো পিওন’ অনুশীলন শেষ করে

 ভারতীয় রেলপথ 167 বছর বয়সের দেশব্যাপী পরিবহন পরিবহনের সিনিয়র অফিসারদের বাসায় "বাংলো পিওন" পোস্ট করার জন্য প্রায়শই ফোন অ্যাটেন্ডেন্ট-কাম-ডাক খালাসিস (টিএডকে) নামে পরিচিত finishপনিবেশিক যুগের কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।

image source: https://www.hindustantimes.com

বৃহস্পতিবার রেল বোর্ড কর্তৃক ব্রিটিশ-যুগের উত্তরাধিকারের মূল্যায়ন করার মধ্যে দিয়ে রেল অফিসাররা টিএডকে সরবরাহকারীদের অপব্যবহার করার প্রবণতার অভিযোগের পরে এই আদেশ দেওয়া হয়েছিল। আদেশে বলা হয়েছে, প্রকাশের কোনও নতুন অ্যাপয়েন্টমেন্ট সম্ভবত দ্রুত প্রভাবের সাথে শুরু করে প্রক্রিয়া করা হবে না, আদেশে বলা হয়েছে, যার একটি সদৃশ হিন্দুস্তান ইনস্ট্যান্স দ্বারা পর্যালোচনা করা হয়েছিল।


“টিএডকে নিয়োগ সম্পর্কিত সমস্যা রেলওয়ে বোর্ডের মূল্যায়নের নীচে। এটি, এই বাস্তবতার কারণে, নির্ধারিত হয়েছে যে সমকালীন মুখ বিকল্পগুলির বিকল্প হিসাবে TADK হিসাবে যে কোনও নিয়োগের জন্য উভয়ই প্রক্রিয়া করা বা দ্রুত প্রভাব সহ করা উচিত নয় impact অধিকন্তু, 2020 সালের 1 লা জুলাই থেকে এই জাতীয় অ্যাপয়েন্টমেন্টের জন্য অনুমোদিত সমস্ত পরিস্থিতিও পর্যালোচনা করা যেতে পারে এবং বোর্ডকে প্রস্তাব দেওয়া যেতে পারে। সমস্ত রেলওয়ে প্রতিষ্ঠানে এটি কঠোরভাবে মেনে চলতে পারে, "আদেশে বলা হয়েছে।


অতিরিক্ত শিখুন: সুশান্ত রাজপুত মামলা: মুম্বই ও পাটনার মধ্যে কোন্দল চলাকালীন কেন্দ্র এসসি-কে সরিয়ে নিয়েছে


প্রাথমিকভাবে 120 দিনের পরিষেবা দেওয়ার পরে একটি টিএডিকে গ্রুপ ডি ক্লাসের মধ্যে ভারতীয় রেলের সংক্ষিপ্ত কর্মী হিসাবে পরিচালিত হয়। পরিষেবাটি তিন বছর পূর্ণ হওয়ার পরে স্ক্রিনিং চেকের পরে পোস্টিং চিরস্থায়ী হয়ে যায়।


“ভারতীয় রেলপথ সর্বস্তরের অগ্রগতির দ্রুত রূপান্তরের পথে রয়েছে। অনেকগুলি অনুশীলন এবং প্রশাসনের যন্ত্রপাতিগুলি কীভাবে এবং আচরণের পরিস্থিতিতে পরিবর্তনগুলি বিবেচনা করে পর্যালোচনা করা হচ্ছে। রেলপথ মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, গৃহীত ব্যবস্থাগুলি এ জাতীয় প্রসঙ্গে দেখা উচিত।


ভারতীয় রেলপথ চূড়ান্ত মাসে ব্রিটিশ আমলের ডাক ম্যাসেঞ্জার্স বা বেসরকারী বার্তাবহকদের আনুষ্ঠানিক যোগাযোগের জন্য এবং ভিডিও কনফারেন্সিংয়ের নির্দেশে স্থানান্তর করার জন্য প্রচুর দাম বাঁচানোর জন্য একটি আদেশ জারি করেছিল।


বাংলো পিওনদের রেল অফিসারদের বাসায় পোস্ট করা হয়েছে ফোন কলগুলিতে যোগদানের জন্য এবং তাদের কাজের জায়গা থেকে ঘরে ঘরে ফাইল বহন করার জন্য দায়িত্ব পালন করার জন্য। বছরের পর বছর ধরে, এই বিবেচনার বিষয়গুলি উত্থাপিত হয়েছে যে টিএডকে অফিসারদের দ্বারা তাদের পরিবারের কাজগুলি পরিচালনা করার জন্য ব্যবহৃত হচ্ছে।


“সেলফোনগুলির এই সময়কালে তাদের প্রাথমিক প্রধান কর্তব্যগুলি কী তা দেওয়া হয়েছে তা প্রয়োগের সাথে অধ্যবসায় অবলম্বন করার খুব কম বুদ্ধি নেই। অফিসাররা গৃহকর্মের জন্য নিজেকে নিয়োজিত হতে দেখেন এমন অনেক উদাহরণ, ”একজন রেল কর্মকর্তা নাম প্রকাশ না করার জন্য অনুরোধ করেছেন।


কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনালে প্রাক্তন টিএডকে অনুপ কুমার দায়ের করা মামলার একটি 2018 সালের রায়তে উত্তর-মধ্য রেলওয়ের এক আধিকারিক কর্তৃক স্বেচ্ছাসেবক ও বেআইনী পদ্ধতিতে তাকে সরবরাহকারীদের কাছ থেকে ছাড়িয়ে দেওয়া হয়েছে বলে ট্রাইব্যুনাল কর্মকর্তার পক্ষে আধিপত্য বিস্তার করেছিলেন। ।


“আবেদনকারীর প্রতিক্রিয়া হিসাবে, প্রচুর রেল অফিসারদের দ্বারা বাংলো খালাসিস সরবরাহকারীদের ব্যাপক অপব্যবহার করা হচ্ছে। তারা মূলত জড়িত কর্মকর্তার বাসভবনে ফোন কলগুলিতে অংশ নেওয়ার সাথে সম্পর্কিত দায়িত্ব পালনের জন্য নিযুক্ত ছিলেন, কর্মস্থল থেকে জড়িত কর্মকর্তার বাসভবন পর্যন্ত তথ্য বহন করছিলেন এবং সুনির্দিষ্ট প্রয়োগের পরেও তারা যথাযথ প্রয়োগে পরিস্কার, ধোয়া, রান্না করা ইত্যাদি কাজ করার জন্য গৃহকর্মী হিসাবে পরিচালিত। আবেদনকারীকে উদ্ধৃত করে আদেশে বলা হয়েছে, এবং তাদের অর্ধেকেরও সামান্য ভুলের জন্য এমনকি তাদের ফেলে দেওয়া হচ্ছে।


রেলমন্ত্রী পীযূষ গোয়েল, ২০১৩ সালে রেলপথ মন্ত্রকের ব্যয়ভার গ্রহণের পরে, উর্ধ্বতন কর্মকর্তাদের তাদের বাড়িতে রেল কর্মীদের কাজ পাওয়ার জন্য colonপনিবেশিক যুগ বন্ধ করার জন্য অনুরোধ করেছিলেন। রাউন্ড 10,000 রেলওয়ে কর্মীদের 2018 সাল পর্যন্ত TADKs হিসাবে তাদের দায়িত্ব থেকে মুক্তি দেওয়া হয়েছে।

0/Post a Comment/Comments

Previous Post Next Post